Breaking News

নূহ (আঃ)-এর নৌকার আদলে নৌকা বানিয়ে গুণতে হচ্ছে জরিমানা

পবিত্র কোরআন ও বাইবেলে বর্ণিত নূহ নবীর নৌকার আদলে নৌকা তৈরি করে বিপাকে পড়েছে নেদারল্যান্ডসের একটি প্রতিষ্ঠান। যুক্তরাজ্যের ইপসউইচে নোঙ্গর করা নৌকাটিকে এখন প্রতিদিন ৫০০ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ৫৯ হাজার ৯৩০ টাকা) করে জরিমানা গুণতে হচ্ছে।

বিকাশ অ্যাপ ইন্সটল করলেই পাবেন  ১০০ টাকা বোনাস! Bkash App Download Link

নৌকাটি সঠিক পেপারওয়ার্কের ওপর ভিত্তি করে তৈরি করা হয়নি বলে দাবি করেছে কর্তৃপক্ষ। তাই এটি সাগরে চলার উপযুক্ত নয়। দ্য গার্ডিয়ান জানায়, ২৩০ ফুট লম্বা ভাসমান এই জাদুঘরটি বাইবেলের ঘটনার ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে। নেদারল্যান্ডসের উত্তর সাগর পাড়ি দিয়ে ২০১৯ সালের নভেম্বরে এটি যুক্তরাজ্যে পৌঁছে। প্রতিদিন ১৫ হাজারের বেশি মানুষ নৌকাটি দেখতে আসতো।

গত বছরের মার্চে সেটি যুক্তরাজ্য থেকে বিদায়ের কথা থাকলেও দেশটির উপকূলীয় ও কোস্টগার্ড সংস্থা (এমসিএ) এর যাত্রা বন্ধ করে দিয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে জাহাজটি সাগরে চলাচলের উপযোগী নয়।

দীর্ঘদিন আটকে থাকায় গত জানুয়ারি পর্যন্ত জাহাজটির ১২ হাজার ১৩২ পাউন্ড খরচ গুনতে হয়েছে। এরপর গত এপ্রিল থেকে আবার দৈনিক হিসেবে ৫০০ পাউন্ড করে জরিমানা গুণতে হচ্ছে।

এই পরিস্থিতিতে এমসিএ এবং ডাচ অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সঙ্গে যুক্তরাজ্যের পরিবহন বিভাগ আলোচনায় বসেছে। দ্রুত একে মুক্ত করতে ব্যবস্থা নেয়ার ব্যাপারে আশাবাদী তারা।

error: Content is protected !!