Breaking News

পুলিশে আসছে ১০ হাজার জনের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে জনবল নিয়োগ দেয়া হবে বাংলাদেশ পুলিশে। জুন মাসেই এ পদে প্রায় ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে বাংলাদেশ পুলিশ। পুলিশের মানবসম্পদ ব্যবস্থাপনা শাখা থেকে সূত্রের বরাত জানা গেছে, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি প্রায় শেষ দিকে। মাত্র কয়েকটি বিষয় এখন চূড়ান্ত হওয়ার বাকি।

বিকাশ অ্যাপ ইন্সটল করলেই পাবেন  ১০০ টাকা বোনাস!  Bkash App Download Link

বিষয়গুলো চূড়ান্ত হলে আসছে জুনের মাঝামাঝি সময়ে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হবে। তবে এবার কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় কিছুটা পরিবর্তন আসবে বলেও জানা গেছে।

গত কয়েক বছর যাবত কনস্টেবল পদে আবেদনে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড ছিল ন্যূনতম জিপিএ-২.৫ সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। কিন্তু এবার সেই শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এইচএসসি করা হতে পারে।

তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। উচ্চতা ও বুকের মাপে পরিবর্তন আসতে পারে। কনস্টেবল পদে পুরুষ প্রার্থীদের কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি ছিল এতদিন। কিন্তু এবার নারীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে। এছাড়াও প্রার্থীদের বয়স হতে হবে ১৮-২০ বছর।

পুলিশ সদরদফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, নিয়োগ প্রক্রিয়া শুরুর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। নিয়োগবিধিতে কিছু সংশোধন আনা হচ্ছে। সেটি এখনও অনুমোদিত হয়নি। সংশোধনী অনুমোদন ও প্রশাসনিক প্রক্রিয়া শেষ করে জুন মাসের মধ্যেই নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে।

স্বচ্ছতা ও তদবির কমাতে নিয়োগবিধিতে সংশোধনী আনা হচ্ছে। নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দেওয়া থাকবে। তবে শিক্ষাগত যোগ্যতায় যারা এগিয়ে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। পুলিশ সদরদপ্তরের মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা জানিয়েছেন, নিয়োগ ও নিয়োগপ্রক্রিয়াকে স্বচ্ছ করার জন্য নিয়োগবিধিতে কিছু সংশোধনী হতে পারে।

সংশোধনীগুলো চূড়ান্ত হলেই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

error: Content is protected !!