Breaking News

যেসব সিগারেটের দাম একদমই বাড়ছে না

খুব চিন্তা হচ্ছে সিগারেট এর দাম বাড়লে খাবেন কী? না চিন্তার কিছু নেই। একটা উপায় এখনো রয়েছে। প্রস্তাবিত ২০২১-২২ অর্থ-বছরের বাজেটে যদিও সিগারেটের দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। তবে বাজেটে শুল্ক কর অপরিবর্তিত থাকায় বাড়ছে না দেশীয়ভাবে উৎপাদিত সিগারেট, বিড়ির, জর্দ্দা ও গুলের দাম।

বিকাশ অ্যাপ ইন্সটল করলেই পাবেন  ১০০ টাকা বোনাস! Bkash App Download Link

বৃহস্পতিবার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২০-২১ অর্থবছরে দেশীয়ভাবে তৈরি সিগারেট, বিড়ি, জর্দ্দা, গুলের ওপর ৪৫ শতাংশ কর রয়েছে।

মন্ত্রীর প্রস্তাবিত বাজেট অনুযায়ী বর্তমান অর্থবছরেও সেই একই পরিমাণ কর নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এতে এসব পণ্যের দাম অপরিবর্তিত থাকবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পূর্ববর্তী বছরের ন্যায় প্রতি ১০ গ্রাম জর্দার দাম ৪০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ এবং প্রতি ১০ গ্রাম গুলের দাম ২০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।

বাজেট প্রস্তাবে তিনি বলেন, পূর্ববর্তী বছরের ন্যায় যন্ত্রের সাহায্য ব্যতীত হাতে তৈরি ফিল্টার বিযুক্ত বিড়ির ২৫ শলাকার দাম ১৮ টাকা, ১২ শলাকার দাম ৯ টাকা ও ৮ শলাকার দাম ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি। ফিল্টার সংযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৯ টাকা ও ১০ শলাকার দাম ১০ টাকা এবং সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।

অন্যদিকে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে অগ্রিম কর আরোপের কারণে দাম বাড়বে অ্যালকোহল জাতীয় মাদক দ্রব্যের। প্রস্তাবিত বাজেটে মদ আমদানিতে অগ্রিম কর ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

এবারের বাজেটের আকার প্রস্তাব করা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এর মধ্যে ঘাটতি রয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।

সূত্র: ডেইলি বাংলাদেশ।

error: Content is protected !!