Police Job Application Form & Circular 2021

Police Job Application Form. Police Job Circular 2020. Police is always looking for enhancing its capacity and reputation by recruiting motivated, disciplined and educated.

আপনি যদি অনলাইনে আবেদন করতে চান, তাহলে প্রথমে লিংকে প্রবেশ করুন। তারপর আপনার বিস্তারিত তথ্য দিয়ে আবেদন সম্পন্ন করুন।

 

আপনি কি বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ খুঁজছেন? তাহলে আর্টিকেলটি আপনার জন্য। আর্টিকেলটি থেকে আপনি পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার পাবেন। তাহলে চলুন শুরু করা যাক।

পুলিশ নিয়োগ কয়টি পর্যায়ে হবে?

বাংলাদেশ পুলিশ নিয়োগ চারটি পর্যায়ে হয়ে থাকে। এবারেও বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১  চারটি পর্যায়ে হবে। প্রত্যেক বছর দুইবার SSC পাশ যোগ্যতায় পুলিশ কনস্টেবল পদে নিয়োগ হয়ে থাকে। এছাড়াও ডিগ্রি পাশ যোগ্যতায় পুলিশ সাব-ইন্সপেক্ট (SI) এবং পুলিশ সার্জেন্ট পদে বছরে একবার নিয়োগ দেওয়া হয়ে থাকে। বাংলাদেশ পুলিশ সিভিল সার্ভিস (BCS) এর মাধ্যমে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে ক্যাডার পদে বাংলাদেশ পুলিশ বাহিনীতে নিয়োগ দেওয়া হয়।

৫ টাকায় সারাদিন ইন্টারনেট ব্যবহারের পদ্ধতি তৈরি করলেন দুই বাংলাদেশি

পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক বিভিন্ন পত্র পত্রিকা সহ বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে পুলিশ সার্কুলার আকারে প্রকাশ করা হয়ে থাকে। সাধারণত পুলিশ নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার এক থেকে দেড় মাস পূর্বে পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ হয়ে থাকে। তাই বলা যায় যে, আপনি পুলিশ বাহিনীতে চাকরির জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস সংগ্রহ করার জন্য অনেক সময় পাবেন।

বাংলাদেশ পুলিশ নিয়োগের যোগ্যতা কি?

বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগের জন্য কমপক্ষে এসএসসি পাশ হতে হয়। সেই সাথে আপনার কিছু শারিরীক যোগ্যতা লাগবে যেগুলো থাকলে আপনি খুব সহজে পুলিশের চাকরিতে যোগদান করে ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।

রাতে হঠাৎ প্র’বাসীর স্ত্রী’র চিৎকার, আশ’পাশের মানুষ গিয়ে দেখলেন ভ’য়া’নক দৃ’শ্য

বয়সঃ  বয়স ১৮ থেকে ২০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা সন্তানের ক্ষেত্রে ১৮ থেকে ৩২ বছর। মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৩ হলেও চলবে ।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতাঃ প্রার্থীকে অবশ্যই SSC অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কমপক্ষে জিপিএ ২.৫ বা সমমান পেতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

শারীরিক যোগ্যতাঃ  পুরুষ প্রার্থীদের জন্য-
উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। মহিলা প্রার্থীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি।
মুক্তিযোদ্ধা প্রার্থীর জন্য পুরুষ- উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। মহিলা- ৫ ফুট ২ ইঞ্চি।
ওজন- উচ্চতা অনুযায়ি: বুক স্বাভাবিক-৩১ ইঞ্চি, প্রসারণ-৩৩ ইঞ্চি প্রয়োজ্য নয়।

শারীরিক পরীক্ষাঃ প্রাথমিকভাবে সিলেক্ট হওয়ার জন্য প্রার্থীকে প্রথমে বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান ও সময়ে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শারীরিক মাপে উত্তীর্ণ হওয়া প্রার্থীদের প্রবেশপত্র প্রদান এবং লিখিত পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দিয়ে দেওয়া হবে।

লিখিত পরীক্ষাঃ

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। লিখিত পরীক্ষাটি ১ ঘন্টা ৩০ মিনিটের হয়ে থাকে। পরীক্ষায় কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীগণ পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবে। তবে যারা মেধা তালিকায় শীর্ষে অবস্থান করবে, তাদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রার্থীকে কেবলমাত্র পরবর্তী পরীক্ষার জন্য সিলেক্ট করা হবে।

মৌখিক পরীক্ষাঃ কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্দিষ্ট তারিখের মধ্যে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করা লাগবে। এই পরীক্ষার মধ্যেও কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীরা উত্তীর্ণ বলে গণ্য হবেন। সবগুলো পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের সমন্বয়ে যারা শীর্ষে থাকবে তাদের মধ্যে থেকে চাহিদা অনুসারে প্রার্থী। নির্বাচন করা হব।

মেডিকেল ফিটনেস যাচাইঃ এবার সব পরীক্ষার মধ্যে উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা চুড়ান্তভাবে মনোনিত হবেন, তাদেরকে শারিরীক কোন সমস্যা আছে কি না, তা যাচাই করার জন্য একটি মেডিকেল ফিটনেস যাচােই মূলক পরীক্ষা নেওয়া হবে। অত্র মেডিকেল টেস্টে সাধারণত রক্ত পরীক্ষা, এইচআইভি টেস্ট, ডোভ টেস্ট বা মাদকাশক্তি সহ আরো কিছু পরীক্ষা নেওয়া হয়ে থাকে। মেডিকেল ফিটনেস যাচাই পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারবে তাদেরকে ট্রেনিং করার জন্য এপয়নমেন্ট লেটার দেওয়া হবে।

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আপনি চাইলে নিজেও অনলাইনের মাধ্যমে পুলিশে চাকরির আবেদন করতে পারেন। বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এখানে প্রকাশ হয়ে থাকে। বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১ এ অংশগ্রহন করে যে সকল আবেদনকারী প্রাথমিকভাবে সিলেক্ট হবেন, তাদেরকে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে পুলিশের বিভিন্ন ট্রেনিং সেন্টারে ছয় মাস মেয়াদি প্রশিক্ষণ নিতে হবে।

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আবেদনের শেষ তারিখ: ৩১ জানুয়ারি ২০২১।

1. Assistant Superintendent of Police (ASP): The Assistant Superintendent of Police (ASP) is the highest entry level position of Bangladesh Police. Conditions applicable for direct recruitment is given below:

  • Educational qualifications: Post graduation or 4 year length degree  degree.
  • Age and height:

-General and quotas (Male) Age: 21-30 year, Height: 5’4’’.
-Freedom fighter quotas (Male) Age: 21-32 year, Height: 5’4’’.
-General quotas (Female) Age: 21-30 year, Height: 5’.
-Freedom fighter quotas (Female) Age: 21-32 year, Height: 5’.

  • Examination: Subjects determined by Bangladesh Public Service Commission. Total number of written exam 900, Total number of viva exam 200.
  • Training: Basic training 1 year and field attachment  06  months.
  • Appointing authority: Peoples Republic of Bangladesh.

2. Sub-Inspector (SI): The Sub Inspector is the non-cadre mid level entry position of Bangladesh Police. Conditions applicable for direct recruitment is given below:

 

  • Educational qualifications: Graduation or equivalent degree.
  • Age and height:

-General quotas (Male) Age: 19-27 year, Height: 5’4’’.
-Freedom fighter quotas (Male) Age: 19-32 year, Height: 5’4’’.
-General quotas (Female) Age: 19-27 year, Height: 5’2’’.
-Freedom fighter quotas (Female) Age: 19-32 year, Height: 5’2’’.

  • Examination: Subjects determined by Bangladesh Police. Total number of written exam-225 and total number of viva exam-100.
  • Training: Basic training one year and field attachment one year
  • Appointing authority: Superintendent of Police.

 

3. Sergeant: The Sergeant is a mid level entry position of Bangladesh Police. Conditions applicable for direct recruitment is given bellow:

  • Educational qualifications: Graduation or equivalent degree.
  • Age and height:

-General  (Male) Age: 19-27 , Height: 5’8’’.
-Freedom fighter (Male) Age: 19-32, Height: 5’6’’.

  • Examination:  Subjects determined by Bangladesh Police. Total number of written exam-250 and Total number of viva exam-50.
  • Training: Basic training about six months and field attachment about six months.
  • Appointing authority: Assistant Inspector General of Police or Superintendent of Police.

4. Constable: The Constable is the primary level entry position of Bangladesh Police. Conditions applicable for direct recruitment is given bellow:

  • Educational qualifications: SSC or equivalent degree.
  • Age and height:

-General quota (Male) Age: 18-20 year, Height: 5’6’’.
-Freedom fighter quota (Male) Age: 18-32 year, Height: 5’4’’.
-General quotas (Female) Age: 18-20 year, Height: 5’2’’.
-Freedom fighter (Female) Age: 19-32 year, Height: 5’2’’.
-Tribal quota (male) Age: 18-20 year, Height: 5’4’.

  • Examination: Subjects determined by Bangladesh Police. Total number of written exam-40 and total number of viva exam-20.
  • Training: Basic training six months.
  • Appointing authority: Superintendent of Police.

So, you can find police job application form link is end of the content. The information collect from official website from Bangladesh Police – www.police.gov.bd. Thanks for reading my article! I hope it can be help you. Have a nice day!

 

 

Check Also

chakri2020

সরকারি চাকরির বয়সসীমা না বাড়ানোর খেসারত

স্কুলজীবনে দুই লাইন কবিতা পড়েছিলাম: ‘অসুন্দরে নাশবি যদি, গড়বি নব নন্দনে রে’। এটি কার কবিতা, …

3 comments

  1. Ami korte chai

  2. Mohammod Fazal karim

    Ji ami korte cai

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: